অভিশপ্ত প্রাইমারী টেট ২০১৫!প্রাইমারী টেটের প্রশ্নফাঁস মামলার খুব গুরুত্বপুর্ন আপডেট

অভিশপ্ত প্রাইমারী টেট ২০১৫ ! হ্যাঁ , ঠিকই পড়েছেন ! এছাড়া আর কিই বা বলা যেতে পারে ! যে পরীক্ষার আদৌ কোন ভবিষ্যৎ আছে বলে কেউ মনে করেন না । যে পরীক্ষার উপর শয়ে শয়ে মামলা অমীমামাংশিত পড়ে রয়েছে ! তেমনই একটি খুব গুরুত্বপুর্ন মামলার আপডেট আপনাদের জানাব ।

২০১৫ সালে প্রাইমারী টেট হওয়ার পর প্রতিভা মণ্ডল নামে জনৈক পরিক্ষার্থী এই পরীক্ষায় বেশ কিছু প্রশ্ন ভুল বলে কেস করেন । এই মামলায় হাইকোর্ট বিশ্বভারতীর উপাচার্যকে প্রশ্ন ভুল বিচারের দায়িত্ব দেন । বিশ্বভারতীর উপাচার্য তার রিপোর্টে জানান এই পরীক্ষায় মোট ৭ টি প্রশ্ন ভুল আছে বলে জানান ।

যেসব ক্যান্ডিডেট ডি.এল.এড কোর্স করছেন তাদের জন্য গুরুত্বপুর্ন তথ্য

এরপর হাইকোর্টের বিচারপতি সমাপ্তী চট্টোপাধ্যায়  রায় দেন যেসব ক্যান্ডিডেট মামলা করেছেন তাদেরকে ভুল প্রশ্নগুলিতে নম্বর দিতে হবে এবং মোট ৫০০ জনকে ৩ মাসের মধ্যে নিয়োগ করতে হবে ।

কিন্তু তিনমাস অতিক্রান্ত হলেও প্রাইমারী বোর্ড এই নিয়োগ করতে অসমর্থ হয় । অন্যদিকে এই রায়ের সঙ্গে সঙ্গে বেশ কিছু পরীক্ষার্থী তাদের খাতা দেখার জন্য আর.টি.আই করতে চাইলে প্রাইমারী বোর্ড জানিয়ে দেয় আর.টি.আই করার সময়সীমা অতিক্রান্ত হয়েছে । ফলে বোর্ড আর কারো নাম্বার দেখাতে বাধ্য নয় ।

কোন উপায় না দেখে শয়ে শয়ে পরিক্ষার্থী হাইকোর্টে মামলা করেন । এবিষয়ে বসির আহমেদের মামলাটি খুবই গুরুত্বপূর্ন । বসির আহমেদ মামলা করেন এই মর্মে কেন প্রত্যেকেই ভুল প্রশ্নের জন্য নম্বর পাবেন না । কেন শুধু ঐ ৫০০ জনকে ভুল প্রশ্নের জন্য নম্বর দেওয়া হবে । এবিষয়ে তাদের যুক্তি হল প্রাইমারী টেট অত্যন্ত অস্বচ্ছভাবে সংগঠিত করা হয়েছে । কোন প্রশ্নপত্র দেওয়া হয়নি । যে পরীক্ষায় পেডাগজির মত বিষয় থাকে যেখানে প্রশ্নের উত্তর সম্পর্কে অনেক সংশয় থাকে সেখানে কেন কোন এনসার কি দেওয়া হবে না ?সিটেট পরীক্ষায় পরীক্ষার্থীকে তার ও.এম.আর শিটটি দেখান হয় । সেটি ওয়েবসাইটে আপডেট করে দেওয়া হয় । কেন প্রাইমারী টেটের ক্ষেত্রে এমন স্বচ্ছতা করা হয়নি ? তাই কোন পরীক্ষার্থীই তার প্রাপ্ত নম্বর জানতে পারেনি । তাই বসির আহমেদের বক্তব্য হল প্রত্যেককে নম্বর দিতে হবে ।

আসন্ন টেট পরীক্ষায় স্বচ্ছতার দাবীতে গৃহীত কর্মসূচী

আর এই মামলাটিই অর্থাৎ বসির আহমেদ বনাম প্রতিভা মণ্ডল এর আগামী ১ লা এপ্রিল ২০১৯ শুনানি রয়েছে । যেখানে নির্ধারিত হওয়ার কথা কারা ভুল প্রশ্নের জন্য নম্বর পাবেন ? শুধুমাত্র ৫০০ জন মামলাকারী না প্রত্যেক পরীক্ষার্থী ? এবিষয়ে আগামীকালকের শুনানিতে কি হয় সেদিকে অবশ্যই আমাদের নজর থাকবে । পরবর্তী আপডেট পাওয়ার অবশ্যই আমাদের ওয়েবসাইটটি অনুসরণ করুন ।

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের নতুন সার্কুলার / বিভিন্ন শ্রেণিভিত্তিক পঠনের বিষয় তথা স্কুলব্যাগের ওজন কত হবে ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *