আসন্ন টেট পরীক্ষায় স্বচ্ছতার দাবীতে গৃহীত কর্মসূচী

আসন্ন টেট পরীক্ষায় স্বচ্ছতার দাবীতে গৃহীত কর্মসূচী

আসন্ন টেট পরীক্ষায় স্বচ্ছতার দাবীতে গৃহীত কর্মসূচী

আসন্ন টেট পরীক্ষায় স্বচ্ছতার দাবীতে গৃহীত কর্মসূচী

নমস্কার বন্ধুরা , দেওয়া পিঠ ঠেকে গেছে । এবার কোথায় পিছবেন ? এবার তো রুখে দাঁড়ান ! বুঝিয়ে দেন আমাদের শক্তি , আমাদের ক্ষমতা । হ্যা , ঠিক ধরেছেন আমরা deled ক্যান্ডিডেট । এই চ্যানেলটি কোন তথাকথিত খবরের চ্যানেল নয় । এটা আপনাদের চ্যানেল আপনাদের দাবি দাওয়া প্রকাশের যাইগা এটি । আর সরকারের তাবেদারি নয় , সরকারেরর কাছ থেকে নিজের অধিকারকে বুঝে নিতে হবে । তাই এক্ষুনি চ্যানেলটিকে সাবস্ক্রাইব করুন নিচে কমেন্টে আপনার মতামত জানান । এবং ভিডিওটি দেখার পর যদি মনে হয় এখানে যা দাবি করা হয়েছে তা অন্যায্য নয় , তাহলে অবশ্যই ভিডিওটিতে একটি লাইক করে দেবেন । আমাদের প্রত্যেককে একটি ছাতার তলায় আসতে হবে , আর সেইকারনেই এই প্রচেষ্টা ।
বিগত দিনের টেটের অভিজ্ঞতা সবাই জানেন । আমারা আরও এক নতুন টেটের দোরগরাই দাড়িয়ে আছি । পুরনো ইতিহাসের পুনরাবৃত্তি যাতে না ঘটে তার জন্য কিছু কর্মসূচি গ্রহন করা হয়েছে । আমাদের কিছু দাবিদাওয়া রয়েছে । তাই ভিডিওটি শেষ পর্যন্ত দেখবেন এবং যদি মনে হয় এই দাবিগুলি ও্যৌ তিক নয় তাহলে এই ভিদিওতিকে আপনার পরিচিত সকল গ্রুপে শেয়ার করুন । বুঝিয়ে দেন সোশ্যাল মিডিয়ার ক্ষমতা । এই আওয়াজ যেন পৌছায় নবান্নের প্রতিটি কোনায় । আবারো বলছি এই দাবি শুধু আমার একার নয় , আপনার নয় , আমাদের সবার । আজ আমরা সবাই ভুক্তভোগী ।

আমাদের দাবিগুলি হল –

১. কোন জেলায় কত সিট রয়েছে স্পষ্ট করে বলতে হবে । কারন কোন জেলায় কত সিট বললে নিজের জেলায় ভাক্যান্সি টা বললে কত জন পাশ করল আপনার কম্পিতিসন কতটা সেসম্পর্কে স্বচ্ছ ধারণা পাওয়া যাবে । বা যেখানে সিট বেশি সেই জেলায় জব নিতে পারবেন ।
২. এবার যেন প্রশ্নপত্র পরীক্ষার্থীদের ফেরত দেওয়া হয় । আগেরবার প্রশ্ন দেয়নি ফলে আমরা ঘরে এসে চেক করতে পারিনি যে কত নম্বর পাবো , বা কোনগুলো ঠিক বা ভুল করেছি । প্রত্যেক্তি পরীক্ষাতেই প্রশ্ন দেওয়া হয় তাহলে এতে দেবে না কেন ? এটা কি মাধ্যমিকের ইংরাজি পরীক্ষা যে প্রস্নে উত্তর লিখতে হবে তাই দেওয়া যাবে না ।
৩. Omr এর কার্বন কপি যেন সঙ্গে দেয় । যদি এটা করা হয় তাহলে ভবিষ্যতে আর টি আই এর জন্য ৫০০ টাকা খরচা করতে হবে না । এছাড়াও উত্তরপত্র দেওয়ার পর আমরা সথিকভাবে মিলিয়ে নিতে পারব কত নম্বর আমরা পেয়েছি । প্রতারনা করার কোন জায়গাই নেই । আর এটা কোন অন্যায্য দাবী নয় । অনেক পরীক্ষাতেই ওএমআর এর কপি দেওয়া হয় । আর যদি কোনভাবেই OMR দেওয়া সম্ভব না হয় তাহলে CTET এর মত OMR SHEET বা ANS গুলো ওয়েবসাইটে আপলোড করে দিতে হবে ।
৪. Answer sheet যেন CTET এর মত এক মাসের মধ্যে আপলোড করা হয় নেটে । তাহলে আমরা সঠিকভাবেই জেনে যাবো যে আমরা কতগুল উত্তর ঠিক করেছি । চাইল্ড সাইকলজিতে কোনটি ঠিক ও কোনটি ভুল নির্ভর করে লজিকের উপর । তাই answer sheet আপলোড করলে আপনি সঠিকভাবে জেনে যাবেন আপনার লজিক এবং বোর্ডের লজিকের মধ্যে কোন পার্থ্যক্য আছে কিনা ।
৫. কারা পাশ করল যখন রেজাল্ট বের হবে তখন যেন সেই পরিক্ষার্থী কত নম্বর পেয়েছে সেটিও দেওয়া থাকে ।এটিতে নিয়োগ স্বচ্ছভাবে হবে । আমি মিলিয়ে নিতে পারব আমার হিসাবের সাথে আমি যা নম্বর পেয়েছি তার মিল আছে কিনা । যদি আমি প্রাপ্ত নম্বরের সাথে একমত না হয় তাহলে আমি পরবর্তী পদক্ষেপ নিতে পারব । কেসেও যেতে পারব ।
৬. কারা কারা এম্প্যানেল হল পিডিএফ দিতে হবে । বিগত দিনের অভিজ্ঞতা থেকেই বলছি । যাতে অন্য কোন নাম না ঢুকে যায় তার জন্য এটি খুবই দরকার ।
৭. Sms না যা হবে সব অনলাইনে প্রকাশ্যে নিয়োগ হবে । আমাদের একটাই দাবী সেটি হল নিয়গে স্বচ্ছতা । sms এর মাধ্যমে নিয়োগ কোনদিনও স্বচ্ছভাবে হতে পারেনা । তাই যতজন প্রার্থীকে ইন্টার্ভিউ এ ডাকা হবে সব অনলাইনে দিতে হবে । যা কিছু হবে প্রকাশ্যে হবে ।
৮. টেট পাশ করলে সার্টিফিকেট দিতে হবে । ctet এর নিয়ম এটাই । তাহলে আমাদের রাজ্যের টেট এ এটা হবে না কেণ ? একইসাথে এটাও দাবী রাখছি নিয়োগ যেন নিয়মিত ভাবে হয় । টেট পরীক্ষা সত্যিই দুর্গাপূজা , এটা হ্যালির ধূমকেতু নয় । আগে তো নিয়োগ প্রতিবছরই হত এখন কেন হবে না ?
এবার বলুনতো যে আটটি লজিক দিলাম কোন লজিকটা অযৌক্তিক ? এইসব দাবীগুলি কি খুব বেশি হয়ে গেল ? পুরনো অভিজ্ঞতা যাতে আর না হয় তাই এটুকুতো আমরা বলতেই পারি । এগুলিকে দাবী বলুন আর আবেদন বলুন এইভাবে পরীক্ষা হলে ভবিষ্যতে আর কোন কেস হবে না । বেকারদের কষ্টের পয়সা কেস করে নষ্ট করতে হবে না , নিয়োগ দ্রুত হবে আর কেসের শেকলে আটকে থাকবে না ।

এবার প্রশ্ন হল এই দাবী কি আমার একার ? এই দাবী আমার আপনার সবার , তাহলে প্রতিবাদটা সবাই মিলেই করতে হবে ।
এখনো ভাবছেন যে দূর প্রতিবাদ করে লাভ নেই , তার থেকে খানিক পড়লে কাজে দেবে । সবাই তো যাচ্ছে আমি না হয় নাই বা গেলাম , কি হবে ?
ভাবুন তো সবাই যদি আপনার মত ভাবে তাহলে ? আমরা সবাই বলি কোরাপশনের কথা কিন্তু কেউ পরিস্কার করতে এগিয়ে আসি না । বিন্দু বিন্দু দিয়েই তো সিন্ধু হয় , জানি অনেকের অনেক কাজ তাও আসতে হবে ১ দিন , শুধু নিজের না , ভবিষ্যৎ প্রজন্ম এর জন্যেই গতানুগতিক পুরনো ইতিহাস শেষ করে , এক নতুন ভূগোল রচনা করতে হবে । আর কতদিন এভাবে মেনে নেবেন ! আমরা বাঙ্গালী , আমরা নেতাজীর দেশের লোক । যে নেতাজিকে বিশ্ব শাসনকারী ইংরেজ পর্যন্ত ভয় করত । আমরা সেই বাঙ্গালী । আমরা খাওয়া দাওয়ার পর যেমন ভাতঘুম দিতে জানি ঠিক তেমনই , চাইলে সরকারের ঘুম ছুটিয়ে দিতেও জানি । ভিডিওর ডেসক্রিপশনে আমাদের ফেসবুক গ্রুপের লিঙ্ক দেওয়া হয়েছে এক্ষুনি জয়েন করে যান । আগামী পদক্ষেপ সেখানেই ঠিক হবে । আর একটি কথা না বললেই নয় , এই ভিডিওটি তৈরি করতে একজন আমাকে সাহায্য করেছেন , যদি তিনি না থাকতেন তাহলে হয়ত এই ভিডিওটির সাথে সাথে আমরা যে নতুন পথের সন্ধান করতে চলেছি তাও সম্ভব হত না । কমেন্টে আপনারা জানান আর কি দাবীদাওয়া রাখা যেতে পারে । ভিডিওটি কেমন লাগল , একইসাথে আগামী পদক্ষেপ কি হতে পারে ? আবারো খুব তাড়াতাড়ি ফিরে আসব আপনাদের দাবীদাওয়া নিয়ে । হোক কলরব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *